প্রকাশিত : ১৭ জুলাই, ২০১৯ ২১:৫৩

এইচএসসিতে জিপিএ-৫ প্রাপ্তিতে এবারেও রাজশাহী বোর্ডে শীর্ষে বগুড়া

অনলাইন ডেস্ক
এইচএসসিতে জিপিএ-৫ প্রাপ্তিতে এবারেও রাজশাহী বোর্ডে শীর্ষে বগুড়া

এইচএসসিতে জিপিএ- ৫ প্রাপ্তিতে রাজশাহী শিক্ষা বোর্ডে বগুড়ার কলেজগুলো শীর্ষস্থান দখল করেছে এবারও। তবে পাসের হারে গত বছরের তুলনায় এক ধাপ পিছিয়ে দ্বিতীয় স্থানে নেমে এসেছে। এ জেলার কলেজগুলো থেকে উত্তীর্ণ হয়েছে ৮১ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী।বগুড়া শহরের সরকারি-বেসরকারি কলেজগুলোর ফল বিশ্নেষণ করে দেখা গেছে, কোনো সরকারি কলেজই এবার শতভাগ পাসের কৃতিত্ব দেখাতে পারেনি। ওই কলেজ থেকে এবার এক হাজার ৫২৬ জন পরীক্ষা দিলেও পাস করতে পারেনি আটজন। তবে জিপিএ- ৫ প্রাপ্তিতে সরকারি আজিজুল হক কলেজ জেলায় শীর্ষস্থান দখল করেছে।

সরকারি শাহ সুলতান কলেজে এবার পাসের হার ৯৬ দশমিক ৮৪। এক হাজার ৬৭৫ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছে এক হাজার ৬২২ জন, জিপিএ-৫ পেয়েছে ১৯৫ জন। সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজে মোট পরীক্ষার্থী ছিল এবার এক হাজার ৪২৬ জন, পাস করেছে এক হাজার ৩৮৪ জন, জিপিএ- ৫ পেয়েছে ১১৫ জন। বগুড়া সরকারি কলেজের মোট ৮৪৩ শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ৭৩০ জন, জিপিএ- ৫ পেয়েছে ১৩ জন।

বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) ল্যাবরেটরি স্কুল ও কলেজ থেকে অংশ নেওয়া ২১৭ শিক্ষার্থীর সবাই পাস করেছে, জিপিএ ৫ পেয়েছে ১১৮ জন।বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজেরও ৭৬১ শিক্ষার্থীর মধ্যে পাস করেছে সবাই, জিপিএ ৫ পেয়েছে ৩৮২ জন। বিয়াম মডেল স্কুল ও কলেজ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজ, বগুড়া পুলিশ লাইন্স স্কুল ও কলেজ, এসওএস হারম্যান মেইনার স্কুল ও কলেজের শতভাগ শিক্ষার্থীও উত্তীর্ণ হয়েছে এবার।জেলার মধ্যে পল্লী এলাকায় অবস্থিত সবচেয়ে বড় কলেজ সৈয়দ আহম্মেদ কলেজ। ওই কলেজের কারিগরি শাখা থেকে ১৮৮ জন পরীক্ষা দিয়ে শতভাগই পাস করেছে। জিপিএ- ৫ পেয়েছে ৪২ জন। তবে ওই কলেজের সাধারণ শাখা থেকে ৬৭৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৫১৩ জন।

উপরে