প্রকাশিত : ২৩ আগস্ট, ২০১৯ ১৭:০০

বগুড়ায় এক সময়ের হতদরিদ্ররা এখন সাবলম্বী

সুমনা লিমা
বগুড়ায় এক সময়ের হতদরিদ্ররা এখন সাবলম্বী

পরিবারের ভাগ্য পরিবর্তনে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে স্বাবলম্বী পরিবার হিসেবে উন্নয়ন করেছে বগুড়ার হতদরিদ্র পরিবার গুলো। মাত্র ৪বছরেই তারা এখন স্বাবলম্বী। বগুড়ার ওর্য়াল্ড ভিশন এডিপি’র সাহায্য সহযোগীতায় ২৫৯টি পরিবার গবাদি পশু পালন করে নিজেদের ভাগ্যের চাকা ঘুরিয়েছে।

সরেজমিনে বগুড়া মেঘাগাছা এবং ডাকুরচর ঘুরে দেখা যায় তাদের পরিবর্তনের দৃশ্যমান চালচিত্র। তাদেরই একজন কুলসুম বানু (৩৫)। নিজের পরিবারের কথা বলতে গিয়ে কান্না জড়িত কন্ঠে তিনি জানান-“আমার ছেলে মেয়েদের পড়াশুনা করার খুব ইচ্ছা কিন্তু আমার সামর্থ ছিল না তাদের পড়াশুনা চালিয়ে যাওয়ার। মহাজনি ঋন ও ধারদেনা করে ছেলেমেয়েদের পড়াশুনা ও খাবার যোগাড় করতাম”।

বগুড়া পৌরসভার ডাকুর চক গ্রামে, স্বামী মোঃ বাদল প্রামাণীক (৪০) ও তিন ছেলে মেয়ে নিয়ে বসবাস করেন কুলসুম বানু। এই গ্রামের অধিকাংশ পরিবার অতিদরিদ্র। মাত্র ১২ বছর বয়সে কুলসুম বানুর  বিয়ে হয়। বিয়ের দুই বছর পর কুলসুমের বড় ছেলের জন্ম হয়। এর পরে আরো এক ছেলে ও এক মেয়ের মা হয় কুলসুম বানু। কুলসুমের স্বামী ছিল দিন মজুর এবং একমাত্র উপার্জনকারী ব্যাক্তি। সন্তানদের পড়াশুনা ও তিনবেলা খাবার যোগাড় করা তাদের পক্ষে ছিল অনেক কষ্টকর। চড়া সুদে ধার কর্য করে খাবার ও সন্তানদের পড়াশুনা খরচ যোগাড় করত। সুদের টাকা পরিশোধ করতে সে আরো বেশী দরিদ্র হয়ে যেতো।

শুধু কুলসুমি নয়, তারমতো ডাকুরচক ও এর আশেপাশে আরো ৯টি গ্রামের ২৫৯ পরিবারের গল্পও প্রায় একি রকম। এই অবস্থায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ হতদরিদ্র পরিবারের ভাগ্য উন্নয়নে ২০১৪ সালে কার্যক্রম হাতে নেয়।

২০১৪ সালে ৯টি গ্রামে জরিপ চালিয়ে ২৫৯ টি পরিবার নির্বাচন করা হয়। উপকারভোগি নির্বাচনে প্রাধান্য পায় পরিবারের দৈনিক মাথাপিছু আয়, শিশুদের পুষ্টি চাহিদা, স্যানিটেশনের অবস্থা, সামাজিক বিচরণ, সামাজিক গ্রহনযোগ্যতা ও প্রতিবেলা খাবারের আবস্থা। সেই সময় দেখা যায় অধিকাংশ পরিবার এক বা দুই বেলা খাবার খায়, তাদের সন্তানেরা ঠিকমতো বিদ্যলয়ে যায় না, পরিবারে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন নেই। সেময় কুলসুম বানু একজন উপকারভোগি হিসেবে নির্বাচিত হন। উপকারভোগী নির্বাচনের পাশিাপাশি তাদেরকে দলের আওতায় আনা হয়। এই দলগুলোর নাম দেওয়া হয় হতদরিদ্র দল। ৯টি গ্রামে ১০টি অতিদরিদ্র দল গঠন করা হয়।

প্রতিটি হতদরিদ্র দলের সদস্যকে প্রথমে দলের কার্যক্রম পরিচালনা, মিটিং পরিচালনা, নেতৃত্বের উন্নয়ন এবং সাংগাঠনিক সমৃদ্ধির উপর প্রশিক্ষন প্রদান করা হয়। এছাড়াও তাদেরকে গাভী পালন, স্বাস্থ্য সচেতেনতা ও শিশু সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। এভাবে ২৫৯ জন উপকারভোগীকে প্রশিক্ষন প্রদান করে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। কুলসুম বানুও প্রশিক্ষন পান।

তিনি বলেন “ আমি আসলে জানতাম না কিভাবে গরু পালন করলে অধিক লাভবান হওয়া যায়। গরুর রোগ বালাই হলে কি করতে হবে তাও জানা ছিল না। আমি প্রশিক্ষনের মাধ্যমে গরুর নিবিড় যত্ন ও রোগ বালাই দমন বিষয়ে দক্ষতা অর্জন করেছি। এই প্রশিক্ষ আমাকে গরু পালনে সহায়তা করেছে”।  তাছাড়াও প্রশিক্ষন প্রদানের কারিগরি সহায়তা প্রদান করে উপজেলা প্রানিসম্পদ অফিসের কর্মকর্তাগন।

প্রশিক্ষণ শেষে ২০১৪ ও ২০১৫ সালে ২৫৯ টি পরিবারে ২৭হাজার ১৬৫ টাকা মূল্যের একটি করে বকনা বাছুর প্রদান করা হয় যার মোট বাজার মূল্য ছিল ৭০লাখ ৩৫হাজার ৭শ ৩৫ টাকা। এই বাছুরগুলো প্রদানের সময় প্রতিটির ওজন, উচ্চতা, শারিরিক সক্ষমতা এবং নানাবিধ স্বাস্থ্য পরিক্ষা করা হয়। এই স্বাস্থ্য পরিক্ষায় সহায়তা করে উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ের কর্মকতাগণ।  আর সকলের মতো কুলসুম বানুও গরু পান, তিনি জানান “ গুরুকে ঘিরেই আমার দিন শুরু হতো। আমি গুরুটার য্নে নিই। প্রশিক্ষনে যে ভাবে গরু প্রতিপালনের কথা বলেছিল আমি সেভাবেই পলন করার চেষ্টা করতাম। আমি গরুর জন্য আলাদা থাকার জায়গা করি। গরুকে নিয়মিত গোসল করাতাম, গরুর অসুখ বিসুখে স্থানীয় প্রাণি সস্পদ অফিসের ডাক্তারদের কাজ থেকে পরামর্শ নিতাম”।

২৫৯ টি পরিবারে বর্তমানে ৪০১ টি গরু আছে যার বাজার মূল্য ১কোটি ২৯লক্ষ ৫৪হাজার ২শ টাকা। গত বছরে এই পরিবারগুলো ২৭২ গরু বিক্রয় করে যার মূল্য হলো ৮৮লাখ ৯হাজার ৬শ ৩০ টাকা । তাছাড়াও তিন বছরে ২৫৯ টি পরিবার ২০০১১৭৫ লিটার দুধ বিক্রয় করে যার বাজারমূল্য হলো ৬২লাখ ৫২হাজার ৪শ ১০ এবং পরিবারগুলো প্রায় ১১লাখ ৮৩হাজার ১শ ৩৫ টাকার গরুর দুধ খায়। দুধ এবং গাভি ব্ক্রিয়ের টাকা দিয়ে বর্তমানে প্রতিটি পরিবারে গড়ে ১৩০২৪৩ টাকার সম্পদ বৃদ্ধি পেয়েছে। একইসাথে পরিবারগুলোতে এখন একাধিক সদস্য আয়বর্ধনশীল কর্মকান্ডের সাথে সম্পৃক্ত হয়েছে। এই পরিবারগুলোর ২০১৪ সালে মাসিক উপার্জন ছিল ৫৫৯৪ টাকা । প্রকল্পের কার্যক্রমের মূল্যায়ন প্রতিবেদন থেকে জানা যায় বর্তমানে পরিবারগুলোর মাসিক আয় দাঁড়িয়েছে ১০হাজার ৫শ ৫৮ টাকা । পাশাপাশি প্রতিটি পরিবার মাসিক সঞ্চয় করছে ২২০০ টাকা ।  এছাড়াও ৮০% পরিবার নিজেরাই পাকা ল্যাট্রিন স্থাপন করেছে এবং ৯৬% পরিবারের শিশুরা নিয়মিত বিদ্যালয়ে যা্েচছ। এবং শতভাগ পরিবার তিন বেলা পুষ্টিকর খাবার খাচ্ছে। এই পরিবার গুলোর নারীরা সিদ্ধান্ত গ্রহনের ক্ষেত্রে পরিবাওে অগ্রণী ভূমিকা পালন করছে।

কুলসুম বানু জানান “গরু পাওয়ার চার বছরের মধ্যে আমি তিনটি বাছুর পেয়েছি। দুইটি বাছুর ৫০হাজার টাকায় বিক্রি করে একটি অটো চার্জার রিক্সা ক্রয় করি যা থেকে প্রতিদিন ৫শ টাকা আয় হয়। বর্তমানে বাছুর সহ গাভীর মুল্য এক লক্ষ টাকারও বেশী। প্রতিদিন গাভি থেকে ৪-৫ লিটার দুধ পাই যা থেকে মাসিক আয় হয় হয় ৪হাজার পাঁচশ টাকা। আমি এখন  ব্যাংকে প্রতিমাসে ২হাজার পা*চশ টাকা সঞ্চয় করি। বর্তমানে আমার বড় ছেলে অনার্সে পড়ে, মেঝো ছেলে এইচ এস সি-তে পড়ে। ছোট মেয়ে ১০ম শ্রেণীতে পড়ে। আমরা পরিবারে সবাই তিন বেলা পুষ্টিকর খাবার খেতে পারি, স্বাস্থসম্মত পায়খানা ব্যাবহার ও টিউবওয়েলের নিরাপদ পানি ব্যাবহার করি। পরিবারে যে কোন সিদ্ধান্ত সকলের মতামতের ভিত্তিতে নিয়ে থাকি। এক কথায় আমরা এখন আর অনেক সুখি”।

এই দুই গ্রামের স্বাবলম্বী নারীদের সাথে কথা বলে জানা গেছে, এখন আর তাদের সাহায্যের জন্য স্বামীর কাছে হাত পাততে হয়না। বরং তারাই এখন স্বামীকে সাহায্য করেন সংসারের খরচ চালানোর জন্য। যা একসময় তারা কল্পনায় করতে পারতোনা। তাদের হাসিমুখই বওেল দেয় তারা এখন কতটা সুখি।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের উত্তর এলাকার অর্থনৈতিকি উন্নয়ন সেক্টরের প্রধান এম. আশরাফুল ইসলাম জানান  ২৫৯ টি পরিবার তাদের গাভীর উৎপাদিত দুধ বাজারজাতকরণের জন্য গঠন করেছে ভ্যালুচেইন গ্রুপ। এই ভ্যালূচেইন গ্রুপের মাধ্যমে দুধ উৎপাদককারি পরিবারগুলো প্রতিদিন সকালে গরুর দুধ তাদের গ্রামের একটি নির্দিষ্ট জায়গায় আনে। এখানে দুধের পাইকাড়রা এস মূল্যপরিশোধ করে দুধ ক্রয় করে। এভাবে স্থানীয় হতদরিদ্র পরিবারগুলো এখন ন্যায্যমূল্য পাচ্ছে এবং বাজারের সাথে তাদেও একপ্রকার সম্পর্ক তৈরি হয়েছে। এক কথায় বলতে গেলে এলাকার সার্বিক চিত্র এখন অনেকটাই পরিবর্তন হয়েছে।

উপরে