প্রকাশিত : ২১ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:০৬
গোবিন্দগঞ্জে মহাসমারোহে চলছে ভূমির শ্রেণি পরিবর্তন

মহাসড়কের দু’পাশে স্থাপনা নির্মাণ-সম্প্রসারণ এবং বাণিজ্যিক সাইনবোর্ডের ছড়াছড়ি

গোবিন্দগঞ্জ প্রতিনিধি
মহাসড়কের দু’পাশে স্থাপনা নির্মাণ-সম্প্রসারণ এবং বাণিজ্যিক সাইনবোর্ডের ছড়াছড়ি
হাটিকুমরুল টু রংপুর মহাসড়কের দু’পাশের বাণিজ্যিক ভবন সম্প্রসারণ, নতুন ভবন তৈরি ও চাষযোগ্য জমিকে রাতারাতি বাণিজ্যিকীকরণের মহাযজ্ঞ শুরু হয়েছে। অন্যান্য জেলার ন্যায় গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ি উপজেলার মহাসড়কের দু’পাশে নতুন স্থাপনা তৈরি ও নজরকাড়া উজ্জ্বল সাইনবোর্ড চোখে পড়ার মত। চলতি বছরের জুলাই আগস্ট মাসে মহাসড়ক সংলগ্ন এমন স্থাপনার সংখ্যা অগণিত। হাজার হাজার নতুন স্থাপনার মূল উদ্দেশ্য ভ‚মির শ্রেণি পরিবর্তন করে মোটা অংকের ক্ষতিপূরণ পাওয়া।
 
প্রকাশ হাটিকুমরুল টু রংপুর হাইওয়ে বাস্তবায়নে কাজ শুরু করেছে সাসেক-২ প্রকল্প। এ প্রকল্পে দুই লেনের হাইওয়ে সড়কটি চার লেনে রূপান্তরিত হওয়ার কথা। পূর্বে এই সড়কটির জন্য যে ভূমি অধিগ্রহণে ছিল তা দ্বিগুন হওয়ার কথা। এজন্য নতুন করে ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত রয়েছে সাসেক-২ প্রকল্পে। এর আওতায় মহাসড়কের দু’পাশের ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের ন্যায্যতার ভিত্তিতে ক্ষতিপূরণ পাওয়ার কথা। চাষযোগ্য, আবাসিক ও বাণিজ্যিক ভ‚মি ও ভবনের জন্য রয়েছে আলাদা মূল্যের শ্রেণিবিভাগ। এতে চতুর ভূমি মালিকগণ নিজেদের চাষযোগ্য জমিকে বাণিজ্যিকীকরণের প্রতিযোগিতায় নেমেছে। তারা রাতারাতি তৈরি করছে বহুতল ভবন থেকে শুরু করে বাণিজ্যিক স্থাপনা। প্রকৃতপক্ষে যেখানে ব্যবসা-বাণিজ্যের কোন লেশ মাত্র নেই বা এক মাস পূর্বেও ছিল না।
 
প্রশ্ন উঠেছে উত্তরবঙ্গের মহাসড়কের উভয় পাশের ছবি রয়েছে গুগল ম্যাপে। যেখানে দেখা যায় প্রকৃত চিত্র। গুগল ম্যাপে মহাসড়কের দু’পাশে যেসব স্থাপনা দেখা যায় তার চেয়ে প্রায় ১০গুন স্থাপনা কয়েক মাসের মধ্যে গড়ে উঠেছে এবং এখনও নির্মাণ চলছে। ভূমির মালিকরা ভূমি অধিগ্রহণের দায়িত্বে থাকা জেলা পর্যায়ের কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের প্ররোচনায় অধিক লাভের আশায় এমন প্রতিযোগিতায় নেমেছে বলে অভিযোগ তুলেছেন সচেতন মহল। তাদের দাবি শহর বন্দর এলাকায় ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করতে হলে সংশ্লিষ্ট পৌর-ইউনিয়ন কর্তৃপক্ষের ট্রেড লাইসেন্স, বিদ্যুৎ সংযোগ, ভাড়াটিয়ার চুক্তিনামা প্রয়োজন। এসব যাচাই-বাছাই করলেই দেখা যাবে ভূমির শ্রেণি কতদিন পূর্বে পরিবর্তিত হয়েছে।
 
এছাড়া সংশ্লিষ্ট ভূমি অফিসে রক্ষিত ভূমির শ্রেণি থেকেও এসব ভূমির প্রকৃত তথ্য পাওয়া যাবে।  ইউনিয়ন ভূমি অফিসের এক শ্রেণির কর্তা ব্যক্তিরা উৎকোচের বিনিময়ে পাঁচ-দশ বছর পূর্ব থেকে বাণিজ্যিক দেখিয়ে খাজনার রশিদ দিচ্ছে বলেও অভিযোগ উঠেছে।
 
উল্লেখ্য যে গাইবান্ধা জেলা ভূমি অধিগ্রহণ শাখার আকরাম হোসেনের বিরুদ্ধে এই সকল কাজে উৎসাহ যোগানের অভিযোগসহ উৎকোচের বিনিময়ে ভূমি ও স্থাপনার মূল্য কম-বেশি করার অভিযোগ তুলেছে ভুক্তভোগীমহল।
 
তিনি ৮ লক্ষ টাকার বিনিময়ে গোবিন্দগঞ্জের চকসিংহডাঙ্গা গ্রামের আ. মতিনের সোয়া তিন শতাংশ ভূমির উপর স্থাপনা মূল্য ১ কোটির বেশি ধরিয়ে দিয়েছেন বলে স্থানীয়রা অভিযোগ তুলেছে। যা তদন্তের দাবিদার। এছাড়া গোবিন্দগঞ্জ মহিলা কলেজ থেকে করতোয়া নদীর ব্রীজ পর্যন্ত মহাসড়কের দু’ধারে শতাধিক স্থাপনা বিভিন্ন সাইনবোর্ডে বাণিজ্যিকীকরণের চেষ্টা চালাচ্ছে। এদের মধ্যে উল্লেখযোগ্য আমিনুল ইসলাম বুলু, দেবনাথ, আবুল কালাম আজাদ, দিলসাদ, রায়হান কবির প্রমুখ।
 
সরজমিনে গিয়ে জানা যায়, গোবিন্দগঞ্জ উপজেলার কালিতলা মহাসড়ক সংলগ্ন একাধিক ব্যক্তি চাষযোগ্য, আবাসিক, বাণিজ্যিক ও ভবনের মালিক হিসেবে ক্ষতিপূরণ ইতিমধ্যে উত্তোলন করেছেন। এলাকার একাধিক ভূমি মালিক ও ব্যবসায়ীরা জানান, গাইবান্ধা জেলা এল.এ শাখা হতে ইতিমধ্যে ক্ষতিপূরণ পাওয়া ব্যক্তিরা হলেন- তারা, রুমন, রেজ্জাক, রহমান মৌলভী প্রমূখ।
 
এলাকাবাসীদের থেকে জানা যায় আবাসিকের জন্য ২ লক্ষ টাকা হিসেবে প্রতি শতকে ৬ লক্ষ, বাণিজ্যিক শ্রেণিতে ৩ লক্ষ টাকা হিসেবে প্রতি শতকে ৯ লক্ষ এবং চাষযোগ্য (ডাঙ্গা) জমি ২১ হাজার টাকা হিসেবে প্রতি শতকে ৬৩ হাজার মূল্য পেয়েছে। লক্ষ লক্ষ টাকার ক্ষতিপূরণ পাওয়ার আশায় ‘তাসের ঘর’ সাদৃশ্য ভবন সম্প্রসারণ ও নতুন নতুন ভবন তৈরি করে আলোকিত সাইনবোর্ড লাগিয়ে ভূমির শ্রেণি পরিবর্তনের প্রতিযোগিতা জরুরি ভিত্তিতে বন্ধ হওয়া আবশ্যক বলে সচেতন মহল সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে।
উপরে