প্রকাশিত : ১১ নভেম্বর, ২০১৯ ১২:০২

পোরশায় জমি লিজ নিয়ে আম বাগান তৈরির হিড়িক

(নওগাঁ) প্রতিনিধি
পোরশায় জমি লিজ নিয়ে আম বাগান তৈরির হিড়িক

ঠাঁ ঠাঁ বরেন্দ্র অঞ্চল হিসাবে খ্যাত নওগাঁর পোরশায় কৃষকদের জমি লিজ নিয়ে বাগান তৈরির হিড়িক পড়েছে। জেলার সাপাহার ও পার্শবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন এলাকার আম চাষী ও ব্যবসায়ীরা কৃষকদের নিকট থেকে দীর্ঘ মেয়াদী হিসাবে জমি লিজ নিয়ে বড় বড় নতুন নতুন আম বাগান তৈরি করছেন। এসব আম বাগানে রোপনকৃত আম গাছের মধ্যে অধিকাংশই আ¤্রপালী জাতের গাছ। বাগান তৈরি করতে উচ্চ মূল্য দিয়ে জমি লিজ নিচ্ছেন ব্যবসায়ীরা। আর জমি লিজ দিয়ে ব্যাপক লাভবান হচ্ছেন জমি মালিকরা।

জানা গেছে, গত মৌসুমে আ¤্রপালী জাতের আম বাজারে উচ্চ মূল্যে কেনা-বেচা হয়েছে। এতে লাভবান হয়েছেন কৃষক চাষী ও ব্যবসায়ীরা। আরো লাভবান হতে নতুন করে পরিকল্পনা করছেন চাষী ও ব্যবসায়ীরা। নিজেদের জমিতে বাগান লাগানো শেষ করে অন্যের জমি দীর্ঘ মেয়াদী লিজ নিয়ে বাগান বড় বড় বাগান তৈরি করছেন চাষী ও ব্যবসায়ীরা। এক্ষেত্রে প্রতি বিঘা(৩৩শতক) ১৮হাজার টাকা থেকে ২৫হাজার টাকা পর্যন্ত জমি লেনদেন চলছে।

গাছ লাগিয়ে ১০বছর আম খেয়ে রোপনকৃত গাছসহ জমি ছেড়ে দিবেন লিজ গ্রহনকারী। এতে ধানের তুলনায় জমি লিজ দিয়ে অনেক লাভবান হচ্ছেন কৃষকরা। তাই ধান চাষ ছেড়ে দিয়ে এখন আম বাগান তৈরি করার জন্য জমি লিজ দিচ্ছেন এ এলাকার কৃষকরা। কৃষকদের মতে প্রতি বিঘায় ধান উৎপাদন হয় সর্বোচ্চ ২০মোন। বর্তমান বাজার দর হিসাবে ২০মোন ধানের দাম সর্ব্বোচ সাড়ে ১২হাজার টাকা। এর মধ্যে এক বিঘা জমিতে ধান উৎপাদন করতে খরচ হয় ১০হাজার টাকা। এক বিঘা জমিতে ধান উৎপাদন করে খরচ বাদ দিলে অবশিষ্ঠ থাকে মাত্র ২হাজার টাকা। আর বাগান লিজ দিলে কোন রকম খরচ ছাড়াই জামির মালিক পাচ্ছেন ১৮থেকে ২৫হাজার টাকা।  

উপজেলার তেঁতুলিয়া ইউপির সহড়ন্দ গ্রামের কৃষক আব্দুল খালেক জানান, তিনি তার বেশ কয়েক বিঘা জমি বাগান করতে লিজ দিয়েছেন প্রতি বিঘা ২০হাজার টাকা দরে। ধান চাষ করা থেকে এটাই তিনি অনেক লাভবান মনে করে জমি লিজ দিয়েছেন।

স্থানীয় আম চাষী ও জমি লিজ গ্রহনকারী আলহাজ্ব রেজাউল ইসলাম জানান, আ¤্রপালী আমে প্রচুর লাভ হবে জেনেই তিনি উচ্চ মূল্যে জমি লিজ নিচ্ছেন। আর আ¤্রপালী বাগান করছেন।  
জানা যায়, ভারতের গবেষকরা পৃথিবীর স্মিয়কর এক আম সৃষ্টি করেছেন। আর নাম দিয়েছিলেন আ¤্রপালী। ভারতের শ্রেষ্ঠ নর্তকীর নাম ছিল আ¤্রপালী। ১৯৭৮ সালে ভারতের আম গবেষকরা দশহোরি ও নিলাম-এই দুটি আমের মধ্যে সংকরায়ণের মাধ্যমে আম্রপালি আমের জাত উদ্ভাবন করেন। এই জাতের বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে। প্রথমত বাংলাদেশের আবহাওয়ার কারণে উন্নত জাতের আম এক গাছে এক বছর ফল ধরে, পরের বছর তেমন ফল ধরে না।

কিন্তু আম্রপালী জাতের গাছে প্রতিবছরই ফল ধরে। এর মিষ্টতার পরিমাণ ল্যাংড়া বা হিমসাগরের চেয়েও অনেক বেশি। গাছ বামন আকৃতির। এসব গাছের ফলনও অনেক বেশি। পাঁচ হাত দূরত্বে এক হেক্টর জমিতে দেড় হাজার আম্রপালীর চারা রোপণ করা যায়। আমের আকার লম্বাটে। আষাঢ় মাসে পাকে। গড় মিষ্টতার পরিমাণ ২৩ শতাংশের বেশি। আঁটি সরু। সুস্বাদু আঁশবিহীন। ১৯৯০ সালে প্রথম বাংলাদেশে আম্রপালির চারা আসে।

প্রতি হেক্টরে ১৬ মেট্রিক টন আম্রপালী আম ফলে। ১২-১৪ বছর বয়স হলে গাছ কেটে নতুন চারা লাগালে ভালো হয়। বয়সী আম্রপালি গাছের ফল ছোট হয় এবং ফলনও কমে যায়। আম্রপালী অতুলনীয় মিষ্টি স্বাদযুক্ত একটি আম । এর রং ও গন্ধ অসাধারন । আমটি ওজনে ৭৫ গ্রাম থেকে ৩০০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে । কম আঁশ যুক্ত এই আমটির খোসা পাতলা এবং আঁটিও পাতলা । আম্রপালী সাধারনত ফজলি আমের পরে পাকে। বাজারে আমটির ব্যাপক চাহিদা থাকায় ও লাভজনক হওয়ায় দিন দিন বাড়ছে এই আমের বাগানের সংখ্যা। বিদেশে রপ্তানিযোগ্য আ¤্রপালী জাতের এই আমের বাণিজ্যিক সম্ভাবনা অনেক।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহফুজ আলম জানান, আ¤্রপালী আমের বাগান তৈরির জন্য পোরশা উপজেলার মধ্যে সব থেকে বেশি জমি লিজ হয়েছে গাঙ্গুরিয়া ইউপিতে। গত বছর পোরশা উপজেলায় মোট সাড়ে ৪হাজার হেক্টর জমিতে আ¤্রপালী আম চাষ হয়েছিল। তবে বর্তমানে এ উপজেলায় ৫হাজার হেক্টর জমি ছাড়িয়ে গেছে এ জাতের আম বাগান। এখর ফাঁকা জমিগুলোতে আমন ধান রয়েছে। এ ধান উঠলে আবার নতুন করে চাষীরা বাগান তৈরিতে ব্যস্ত হয়ে পড়বে। তিনি আরো বলেন, বিদেশে রপ্তানিযোগ্য আ¤্রপালী জাতের এই আমের চাহিদা অনেক থাকায় বাজারে এর মূল্য চাষীদের জন্য সন্তষজনক। আমটির চাহিদা এরকম চলমান থাকলে গোটা পোরশা উপজেলার সমস্ত জমিতে আ¤্রপালী বাগান গড়ে উঠবে বলে তিনি মনে করেন।

 

উপরে