প্রকাশিত : ২৮ মে, ২০২০ ১৭:১৪

সাড়ে চারশ’ বছরের কেল্লাপোশী মেলা এবার হলো না

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
সাড়ে চারশ’ বছরের কেল্লাপোশী মেলা এবার হলো না

সাড়ে চারশ’ বছরের ঐতিহ্যকে ধারণ করে চলে আসা বগুড়ার শেরপুরের কেল্লাপোশী (জামাইবরণ) মেলা এবার হলো না। প্রাণঘাতী করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এই মেলার আয়োজন স্থগিত করা হয়। ফলে এই অঞ্চলের মানুষের আনন্দে অনেকটাই ভাটা পড়েছে।

তিথি অনুযায়ী, প্রতিবছর জৈষ্ঠ্য মাসের দ্বিতীয় রোববার থেকে উপজেলা সদর থেকে প্রায় তিন কিলোমিটার পশ্চিমে কেল্লাপোশী এলাকায় এই মেলা বসে। তিনদিনের জন্য আয়োজন করা হলেও সপ্তাহ ব্যাপি চলে এই মেলা। সে অনুযায়ী গেল ২৪মে থেকে মেলা শুরুর কথা থাকলেও বর্তমান করোনা পরিস্থিতির কারণে তা হয়নি। অথচ ঈদ-পূজার পরে এই উপজেলার মানুষের সবচেয়ে বড় উৎসব কেল্লাপোশী নামধারী ‘জামাইবরণ’ মেলা। তাছাড়া মেলা সাঙ্গ হওয়ার সঙ্গে সঙ্গে যেন শুরু হয় প্রতীক্ষা আর ক্ষণ গণনার পালা।

আগামী বছর কখন আবার ফিরে আসবে এই অঞ্চলের প্রাণপ্রিয় এ মিলনমেলা। সপ্তাহজুড়ে থাকবে দূর-দূরান্ত থেকে আসা জামাই, আত্মীয়স্বজন, দর্শণার্থী, ক্রেতা বিক্রেতাদের পদচারণা। তাদের আড্ডায় হয়ে উঠে মুখরিত। কিন্তু এবার ছিল তার ব্যতিক্রম। স্থানীয় এলাকাবাসী জানান, মেলা শুরু হওয়ার পর থেকে কেবল একবার আয়োজক কমিটির মধ্যে বিরোধের কারণে মেলা বন্ধ ছিল। আর এবার মেলা হলো না। এমনকি মেলা প্রাঙণে কোন দোকানপাটও আসেনি। প্রতিবছর মেলার সময় পাশের উপজেলা শাজাহাপুর থেকে ঘোড়ার গাড়ি আসতো। এবার তাও আসেনি। এতে করে তাদের মনে আনন্দ নেই।

প্রতিটি মেলার পিছনেই কিছু না কিছু লোকগাঁথা কথা থাকে। কেল্লাপোশী  মেলা সম্পর্কে তেমনি একটি লোক গাঁথার কথা জানা যায়। ১৫৫৬খ্রিষ্টাব্দ  থেকে এই মেলা হয়ে আসছে বলে কথিত আছে। এই সম্পর্কে জানা যায়, বৈরাগ নগরের বাদশা সেকেন্দারের একজন ঔরশজাত এবং একজন দত্তক পুত্র ছিলেন। ঔরশজাত পুত্রের নাম ছিল গাজী মিয়া আর দত্তক পুত্রের নাম কালু মিয়া। গাজী মিয়া দেখতে খুবই সুদর্শন ছিলেন। তারা রাজ্যের মায়া ত্যাগ করে ফকির সন্ন্যাসীর বেশ ধারণ করে ঘুরতে ঘুরতে ব্রাহ্মন নগরে আসেন। সেখানে ব্রাহ্মন রাজমুকুটের একমাত্র কন্যা চম্পা গাজীকে দেখে মুগ্ধ হন। একপর্যায়ে তারা দু’জন দু’জনকে ভালবেসে  ফেলেন। পালিত ভাই কালু মিয়া বিষয়টি জানতে পেরে গাজীর বিয়ের প্রস্তাব নিয়ে মুকুট রাজার নিকট যান। মুকুট রাজা ফকির বেশী যুবকের এরূপ স্পর্ধা দেখে প্তি হয়ে তাকে বন্দি করেন। এতে গাজী মিয়া দারুণ আঘাতপান। তিনি মুকুট রাজার নিকট থেকে ভাই কালু মিয়াকে উদ্ধারের জন্য কেল্লাপোশী নামক একটি দূর্গ নির্মাণ করেন। পরে রাজার সঙ্গে যুদ্ধ করে ভাইকে উদ্ধার এবং তার কন্যাকে বিয়ে করেন। আর তিথি অনুযায়ি ওই দিনটি ছিল জ্যেষ্ঠের দ্বিতীয় রোববার। ওই সময় গাজীর বিয়ে উপলক্ষে কেল্লাপোশী দূর্গে নিশান উড়িয়ে তিন দিনব্যাপি আনন্দ উৎসব চলে এবং সেখানে মাজার গড়ে তোলা হয়। মেলা চলাকালে সেখানে ভক্তরা আসর বসায়।

ওই দিনগুলোকে অম্লান করে রাখতে প্রতি বছর জ্যেষ্ঠের দ্বিতীয় রোববার থেকে তিন দিনব্যাপি মেলা বসে।আর এই মেলা উপলক্ষে এলাকাবাসি নতুন জামাইকে ঘরে এনে আনন্দ উৎসবে মেতে ওঠেন। এছাড়া নিকট আত্মীয়স্বজনের পদচারণায় মুখরিত হয়ে ওঠে মেলা প্রাঙ্গন। অপরদিকে মেলা শুরু প্রায় সপ্তাহখানেক আগে থেকে গ্রামে গ্রামে চলে মাদার খেলা। যাকে স্থানীয়ভাবে লাঠি খেলাও বলা হয়ে থাকে। একটি বড় বাঁশকে লাল কাপড়ে মুড়িয়ে ও নানা রংয়ে সাজিয়ে সেটির বিভিন্ন স্থানে চুল লাগিয়ে ১৫-২০জনের একটি দল বেরিয়ে পড়ে। ঢাক-ঢোল, গান-বাজনার নানান সরঞ্জামাদি আর লাঠি নিয়ে তারা গ্রামগঞ্জ থেকে শুরু করে শহরে খেলা দেখায়। মেলা শুরু হওয়ার আগ পর্যন্ত চলে ওই মাদার খেলা।

জ্যেষ্ঠের দ্বিতীয় রোববার দলটি মেলা এলাকায় অবস্থিত মাজার প্রাঙ্গনে গিয়ে তা শেষ করে। কিন্তু করোনার থাবায় গ্রামে গ্রামে সেই মাদার খেলাও হয়নি। এ প্রসঙ্গে বক্তব্য জানতে চাইলে শেরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. হুমায়ুন কবীর জানান, করোনা পরিস্থিতিতে আমাদের সবাইকে অবশ্যই সরকারি স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তাই জনসমাগম হয় এমন কোন কাজ করা যাবে না। তাছাড়া এ বছর মেলা আয়োজনের জন্য কেউ কোন আবেদনও করেননি বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

উপরে