প্রকাশিত : ১১ নভেম্বর, ২০১৯ ১৫:১৩

ভারতের সাবেক ইসির মৃত্যু, মোদির টুইট

অনলাইন ডেস্ক
ভারতের সাবেক ইসির মৃত্যু, মোদির টুইট

ভারতের সাবেক প্রধান নির্বাচন কমিশনার টি এন সেশন আর নেই। গতকাল রোববার হৃদরোগে আক্রান্ত হয়ে চেন্নাইয়ে নিজের বাসভবনে রাত পৌনে ১০টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

পারিবারিক সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন টি এন সেশন।

রোববার রাতের খাবার খাওয়ার পর ঘুমাতে যান তিনি। সেখানেই রাত পৌনে ১০টায় মারা যান ভারতের এই সাবেক প্রধান নির্বাচন কমিশনার।

টি এন সেশনের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এক টুইটে টি এন সেশনের ভূয়সী প্রশংসা বলেন, ‘তিনি যেভাবে ভারতের নির্বাচনী সংস্কার করেছিলেন, তা আমাদের গণতন্ত্রকে আরো শক্তিশালী করেছে। তার হঠাৎ মৃত্যুতে মর্মাহত।’

সেশনের মৃত্যুতে ভারতের বর্তমান প্রধান নির্বাচন কমিশনার সুনিল অরোরা বলেন, ‘টি এন সেশন ছিলেন একজন অসাধারণ ব্যক্তিত্ব। তিনি সবসময় আমাদের অনুপ্রেরণা হয়ে থাকবেন।’

উল্লেখ্য, টি এন সেশন ছিলেন ভারতের দশম প্রধান নির্বাচন কমিশনার। ১৯৯০ সালের ১২ ডিসেম্বর থেকে ১৯৯৬ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত শক্তহাতে ভারতের নির্বাচন কমিশনের দায়িত্বে ছিলেন তিনি।

১৯৩২ সালে ভারতের কেরালা রাজ্যের তিরুনেল্লাইয়ে জন্মগ্রহণ করেন টি এন সেশন। পদার্থবিদ্যায় স্নাতক হয়ে মাদ্রাজ খ্রিস্টান কলেজে তিন বছর অধ্যাপনা করেন তিনি। এরপর হারভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসন থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

উপরে