প্রকাশিত : ১২ ডিসেম্বর, ২০১৯ ১৬:২৮

ব্রিটেনে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

অনলাইন ডেস্ক
ব্রিটেনে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

আজ বৃহস্পতিবার ব্রিটেনে সাধারণ নির্বাচন। পাঁচ বছরের মধ্যে এটি ব্রিটেনে তৃতীবারের মতো নির্বাচন। বৃহস্পতিবার গ্রিনিচ মান সময় সকাল সাতটায় ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং নর্দার্ন আয়ারল্যান্ডের ৬৫০টি আসনে ভোটগ্রহণ শুরু হয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১০টায় ভোট শেষ হবে। এরপরেই সরাসরি ভোট গণনা শুরু হবে। শুক্রবার সকালের মধ্যেই চূড়ান্ত ফলাফল জানা যাবে বলে আশা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, এই নির্বাচনের মধ্যে দিয়ে ব্রিটেনের যে গভীর রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে তা দূর হবে।

ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের প্রশ্নে প্রায় তিন বছর ধরে পার্লামেন্টে যে অচলাবস্থা তৈরি হয়েছিল, তার পরিপ্রেক্ষিতে গত দু'বছরের মধ্যে এটি দ্বিতীয় সাধারণ নির্বাচন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটেন এমন নির্বাচনের মুখোমুখি আর হয়নি বলে বলা হচ্ছে। এর কারণ ফলাফলের ওপর দেশটির ভবিষ্যতের অনেক কিছু নির্ভর করছে।

প্রধানমন্ত্রী বরিস জনসনের কনসারভেটিভ পার্টি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকারে ফিরবে বলে আশা করছে। অন্যদিকে জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি ব্রেক্সিটের পরিবর্তে তাদের নানা ধরনের রাষ্ট্রীয় কল্যাণমূলক কর্মসূচিকেই তাদের প্রচারণায় প্রাধান্য দিচ্ছে।

এ নির্বাচনের পরিণতিতে ব্রেক্সিট যদি না হয়-তাহলে অনেকের মতে ব্রিটেনে এক গভীর রাজনৈতিক সংকট দেখা দেবে। জনগণের একাংশের মধ্যে গুরুতর বিভক্তি ও অবিশ্বাস সৃষ্টি হবে, রাজনৈতিক ব্যবস্থা ও রাজনীতিবিদদের প্রতি সৃষ্টি হবে জনগণের গভীর অনাস্থা। অনেকে সামাজিক সংঘাতের আশংকাও প্রকাশ করছেন। এ কারণেই বলা হচ্ছে এটা ব্রিটেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন।

উপরে