প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৪ ১২:৩৩

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে সেতু ধসে ৬ জনের প্রাণহানির শঙ্কা

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে সেতু ধসে ৬ জনের প্রাণহানির শঙ্কা

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে বড় একটি সেতু ধসে পড়ায় ছয়জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছে কোস্ট গার্ড। স্থানীয় সময় সোমবার (২৫ মার্চ) দিনগত রাত ১টা ৩০ মিনিটের দিকে একটি কার্গো জাহাজ ধাক্কা দেওয়ার পর ‘ফ্রান্সিস স্কট কী’ সেতুটি ভেঙে পড়ে। খবর সিএনএনের।

কোস্ট গার্ড জানিয়েছে, সেতুটি ভেঙে পড়ার সময় এতে সংস্কার কাজ করছিলেন কয়েকজন শ্রমিক। নিখোঁজ নির্মাণ শ্রমিকদের জন্য অনুসন্ধান ও উদ্ধার অভিযান শেষ হয়েছে।

বাহিনীটির কর্মকর্তারা জানান, সেতুটি ভেঙে পড়ার সময় সেখানে আটজন ছিলেন। অন্তত দুজনকে জীবিত উদ্ধার করা হয়েছে, যাদের একজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং তাকে চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয়েছে। আরও ছয়জন নিখোঁজ রয়েছে।

মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটের দিকে কোস্ট গার্ডের রিয়ার অ্যাডমিরাল শ্যানন গিলরেথ বলেন, ‘এখন আমরা আর নিখোঁজ ব্যক্তিদের কাউকে জীবিত খুঁজে পাওয়া যাবে বলে মনে করি না।’

কনটেইনার জাহাজ ডালি সেতুর একটি খুঁটিতে ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে। জাহাজটি সিঙ্গাপুর ভিত্তিক সিনার্জি গ্রুপ পরিচালনা করে। তবে ডেনিশ শিপিং জায়ান্ট মায়ের্স্ক কার্গো বহন করার জন্য জাহাজটি তৈরি করেছিল। স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেছেন, সিঙ্গাপুরে মার্কিন দূতাবাস দেশটির সমুদ্র ও বন্দর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের (এনটিএসবি) নেতৃত্বে এ ঘটনার তদন্ত করা হচ্ছে। এনটিএসবির চেয়ার জেনিফার হোমেন্ডি বলেছেন, ২৪ জন বিশেষজ্ঞের একটি দল—নটিক্যাল অপারেশন, জাহাজ অপারেশন, নিরাপত্তা ইতিহাসের রেকর্ড, মালিক, অপারেটর, কোম্পানির নীতি এবং কোনো একটি নিরাপত্তা ব্যবস্থাপনা সংস্থা বিষয়টি খতিয়ে দেখবে।

উপরে