প্রকাশিত : ১৮ মে, ২০২৪ ১২:৪০

আফগানিস্তানে বন্দুকধারীদের গুলিতে ৩ স্প্যানিশ পর্যটকসহ নিহত ৪

অনলাইন ডেস্ক
আফগানিস্তানে বন্দুকধারীদের গুলিতে ৩ স্প্যানিশ পর্যটকসহ নিহত ৪

আফগানিস্তানের বামিয়ান প্রদেশে বন্দুকধারীদের গুলিতে অন্তত চারজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিনজন স্প্যানিশ পর্যটক ও একজন আফগানিস্তানের নাগরিক। শুক্রবার (১৭ মে) আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল মতিন কানি এক বিবৃতিতে জানান, শুক্রবার এই বন্দুক হামলার ঘটনায় আরও চার বিদেশি ও তিন আফগান নাগরিক আহত হয়েছেন। এ ঘটনায় চারজনকে আটক করা হয়েছে বলেও জানান তিনি।

বিবৃতিতে কানি বলেন, ‘তালেবান সরকার এই অপরাধের তীব্র নিন্দা এবং হামলায় ক্ষতিগ্রস্থদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে। এছাড়া সমস্ত অপরাধীদের খুঁজে বের করে শাস্তি দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছে তালেবান সরকার।’

এখনও কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বাকার করেনি। তবে ইসলামিক স্টেট বা আইএসের সহযোগী গোষ্ঠী এই হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের নাম পরিচয় প্রকাশ্যে আনেনি তালেবান সরকার।

স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ সামাজিক মাধ্যমে দেওয়া এক পোস্টে আফগানিস্তানে স্প্যানিশ পর্যটকদের হত্যার খবরে উদ্বেগ প্রকাশ করেছেন এবং নিহতদের পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বামিয়ানের পার্বত্য অঞ্চল আফগানিস্তানের শীর্ষ পর্যটন স্থানের মধ্যে একটি। এ অঞ্চলটিকে ইউনেস্কো বিশ্ব ঐতিহাসিক স্থান হিসেবেও ঘোষণা করেছে। ২০০১ সালে ক্ষমতায় থাকাকালীন তালেবান সরকার এ অঞ্চলে থাকা দুটি বৌদ্ধ মন্দির উড়িয়ে দিয়েছিল।

উপরে