প্রকাশিত : ১৭ মে, ২০১৯ ১৩:০৭

শুরু হলো মাগফিরাতের দশ দিন

অনলাইন ডেস্ক
শুরু হলো মাগফিরাতের দশ দিন

রমজানের ১১তম তথা মাগফিরাতের দশকের প্রথম দিন আজ। দেখতে দেখতে আমাদের মাঝ থেকে চলে গেল রহমতের প্রথম দশ দিন। মহানবী (সা.) রমজানের প্রথম ভাগ (১-১০ দিন) রহমতের, মধ্যভাগ (১১-২০) মাগফিরাতের এবং (২১-৩০) নাজাতের বলে ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, এটি (রমজান) এমন একটি মাস, যার প্রথম ভাগে আল্লাহর রহমত, মধ্যভাগে গুনাহের মাগফিরাত এবং শেষ ভাগে দোজখের আগুন থেকে মুক্তিলাভ রয়েছে। (মিশকাত)

এ হাদিস থেকে প্রমাণিত হয়, রমজানের রোজা হলো গুনাহ মাফ এবং মাগফিরাত লাভের মধ্য দিয়ে চিরশান্তি, চিরমুক্তির একটি সুনিশ্চিত ব্যবস্থা, অতি নির্ভরযোগ্য এক সুযোগ। কিন্তু যে বা যারা এ সুযোগের সদ্ব্যবহার না করে তার ধ্বংস অনিবার্য; তার বিপদ অবশ্যম্ভাবী। কেননা ইমাম বুখারি রচিত আল মুফরাদ গ্রন্থে উল্লেখ করা হয়েছে— হজরত জাবির ইবনে আবদুল্লাহ বলেন, জিবরাইল (আ.) এসে নবীজিকে (সা.) বললেন, ধ্বংস হোক ওই ব্যক্তি, যে রমজান মাস পাওয়ার পরও নিজের গুনাহ মাফ করে নিতে পারল না। তখন নবীজি (সা.) বললেন, ‘আমিন’।

প্রিয় পাঠক! আমাদের মনে রাখা দরকার, যে বিষয়ে মহানবী (সা.) দোয়া করেছেন তা কখনো বিফলে যাবে না। তাই আমাদের মাগফিরাতের এ দশকে সতর্ক হওয়া জরুরি। কারণ বিদায় নিয়েছে রহমতের প্রথম দশক। এক্ষণে আমাদের ভেবে দেখা দরকার, আত্মশুদ্ধি অর্জনে আমরা নিজেদের কতটুকু কাজে লাগাতে পেরেছি।

মহান রাব্বুল আলামীন ঘোষণা করেন, ‘তোমাদের অন্তরে যা আছে, সে সম্পর্কে তোমাদের রবই অধিক জ্ঞাত। যদি তোমরা নেককার হও তবে তিনি তাঁর দিকে প্রত্যাবর্তনকারীদের প্রতি অধিক ক্ষমাশীল’ (বনি ইসরাইল, আয়াত : ২৫)। অনেকেরই কোরআনের আয়াত পাঠেও মনে ভয় আসে না। কারণ আমরা যে দুনিয়াপ্রীতি, হিংসা-বিদ্বেষ, কাম, অবৈধ প্রতিযোগিতা আর লোভ-লালসা থেকে নিজেকে মুক্ত করতে পারি না। আর এ সমস্যাগুলো হয় মূলত কোরআন না বুঝে কেবলই যন্ত্রের মতো পাঠ করার কারণে।

প্রসঙ্গত, কিছু না কিছু পাপ আমরা অতি গোপনেও করি, যে পাপের কোনো সাক্ষী নেই। কিন্তু এসব পাপের জন্য আমরা কি কখনো অনুতাপ বা অনুশোচনা করি? অথবা আমরা কি বুঝতে পারি যে—আমাদের কৃত কোন কাজটি পাপের কাজ হয়ে গেছে! হতে পারে— অনেক ক্ষেত্রে আমাদের পাপ কাজটাকে চিহ্নিত করতেই পারি না। বাস্তবতা যখন এই, তখন ক্ষমা লাভে আশা কী?

তাই আসুন, মাগফিরাতের এ দশকে বেশি বেশি তওবা ইস্তিগফার করি, মহান মাবুদের কাছে ক্ষমা প্রার্থনা করি। আত্মশুদ্ধির লক্ষ্যে কোরআন-হাদিস নির্দেশিত পথে চলার মধ্য দিয়ে আল্লাহর নৈকট্য লাভে সচেষ্ট হই। হে দয়াময়, হে ক্ষমাকারী, আমাদের রমজানের মধ্যভাগে গুনাহের মাগফিরাত লাভ করার তওফিক দান করুন, আমিন।

উপরে