প্রকাশিত : ২০ মে, ২০১৯ ১৪:১৫

বাংলাদেশ-পাকিস্তান বাণিজ্য বেড়েছে ১৩.৭৯ শতাংশ

অনলাইন ডেস্ক
বাংলাদেশ-পাকিস্তান বাণিজ্য বেড়েছে ১৩.৭৯ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম আট মাসে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের বাণিজ্য বেড়েছে ১৩ দশমিক ৭৯ শতাংশ। এই সময়ের মধ্যে দুই দেশের বাণিজ্য উদ্বৃত্তি হয়েছে ১৮ দশমিক ৬৮ শতাংশ। আগের অর্থবছরের সঙ্গে তুলনা করে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তান। 

দেশটির গণমাধ্যম দ্য নেশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) হিসাব অনুযায়ী ২০১৮-১৯ অর্থ বছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশে ৫১ কোটি ৮ লাখ ১২ হাজার ডলারের পণ্য রপ্তানি করেছে পাকিস্তান। আগের অর্থাৎ ২০১৭-১৮ অর্থবছরের একই সময়ে তা ছিল ৪৪ কোটি ৮৮ লাখ ৭০ হাজার ডলার। ফলে বর্তমান অর্থবছরে শতকরা ১৩ দশমিক ৭৯ শতাংশ ইতিবাচক বাণিজ্য বেড়েছে দুই দেশের মধ্যে।

অন্যদিকে একই সময়ে বাংলাদেশ থেকে পাকিস্তান আমদানি করেছে ৫ কোটি ৬৬ লাখ ৫১ হাজার ডলারে পণ্য। আগের অর্থবছরে এর পরিমাণ ছিল ৪ কোটি ৫৩ লাখ ৩ হাজার ডলার। ফলে বর্তমান অর্থ বছরের প্রথম আট মাসে বাংলাদেশি পণ্য আমদানি বেড়েছে শতকরা ২০ ভাগ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, দুই দেশের এই বাণিজ্যে বড় অবদান রেখেছে কটন ইয়ার্ন বা কটনের সুতা। আগের বছর এই সুতা পাকিস্তান রপ্তানি করেছে ৫ কোটি ৩৯ লাখ ৭২ হাজার ডলারের। আর বর্তমান অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৯০ লাখ ৫ হাজার ডলার। ফলে এ খাতে পাকিস্তানের ৩ দশমিক ৩২ শতাংশ রপ্তানি বৃদ্ধি পেয়েছে।

খবর: বাংলার উন্নয়ন

উপরে